Mora Jatri Eki Taranir (মোরা যাত্রী একই তরণীর) Lyric

Mora Jatri Eki Taranir

১৯৪০ সালে মাত্র ১৪ বছর বয়সে মেট্রিক পাস করে কটন কলেজে ভর্তি হলেন ভূপেন হাজারিকা এরপরে ১৯৪২ সালে বারাণসীতে অবস্থিত কাশী হিন্দু বিশ্ববিদ্যালয়ে গেলেন বি.এ পড়তে। ছোট থেকে গান গাওয়া এবং গানের মধ্যেই বড় হওয়া কিন্তু তারপরেও ক্লাসিকাল মিউজিক তখনো রপ্ত হয়নি। 

বারাণসীতে এসে সে সাধ পুর্ণ হলো। শাস্ত্রীয় সংগীতের দিকপালেরা তখন  বারাণসীতে থাকেন। এরকম ই একদিন হাজির হয়ে গেলেন ওস্তাদ বিসমিল্লাহ খানের বাড়ীতে। তারপর থেকে ঘন্টার পর ঘন্টার ওস্তাদজির দরজায় দাঁড়িয়ে থাকতেন শুধুমাত্র রেওয়াজ শোনার জন্যে। 

সেই সময়ে বারাণসীতে কাশী হিন্দু বিশ্ববিদ্যালয়ে আচার্য ছিলেন ডক্টর সর্বপল্লী রাধাকৃষ্ণন। দেখা হলো তাঁর সাথেও। জীবন যেন কেমন বদলে গেলো; পড়াশুনা আর সেই সংগে মিউজিক। বারাণসী থেকে ১৯৪৬ সালে রাষ্ট্রবিজ্ঞানে এম.এ. পাস করে ফেলেন। সেই সময়ে হঠাৎ করে নিউ ইয়র্কের কলম্বিয়া ইউনিভার্সিটি পড়ার সুযোগ পেলেন এবং সাথে স্কলারশিপ ও পেয়েছিলেন। 

চলে গেলেন আমেরিকায়। স্কলারশিপের টাকায় পড়ার খরচ হয়তো জুটতো তবে সব খরচ জুটতো ফলে পার্ট-টাইম সে ওখানে লিফটম্যানের কাজ ও নিয়েছিলেন। তখন তিনি নিউইয়োর্কের ১১৪ নম্বর স্ট্রিটে তিনি থাকতেন আর স্ট্রিটের অন্যদিকে ১২৫ নম্বরে থাকতেন পল রোবসন এবং তাঁর সংগে বন্ধুত্ব তৈরি হলো ভূপেন হাজারিকার। দীর্ঘদিন সেখানে থেকে দেখলেন প্রটেস্ট মিউজিক বা প্রতীবাদের গান

🎵 গানের নাম - মোরা যাত্রী একই তরণীর

🎧 Song Credits: 
🎵 গান - Mora Jatri Eki Taranir
🎬 অ্যালবাম - Hits Of Bhupen Hazarika
 

Mora Jatri Eki Taranir Song Lyrics 👇

মোরা যাত্রী একই তরণীর, সহযাত্রী একই তরণীর। 
যদি সংঘাত হয় তবে ধ্বংস হবে গর্ব মোদের প্রগতির
মোরা যাত্রী একই তরণীর, সহযাত্রী একই তরণীর
যদি সংঘাত হয় তবে ধ্বংস হবে গর্ব মোদের প্রগতির।

প্রভু, চোখ মেলে চাও - দেখো স্বর্গ থেকে
হে মহা প্রভু কি শূন্য সাগর
এই তরী পৃথিবীর সারা মানবজাতির
তাই ঈশ্বর গড়ে দিল মিলনের নৌকো (x2) 
চোখ কারও কালো, কারও নীল, কারও পিঙ্গল
তাই তো দেখি তোমার আমার একই আকাশ, একই ধরণী

মোরা যাত্রী একই তরণীর, সহযাত্রী একই তরণীর (x2)
যদি সংঘাত হয় তবে ধ্বংস হবে গর্ব মোদের প্রগতির
মোরা যাত্রী একই তরণীর, সহযাত্রী একই তরণীর
মোরা যাত্রী একই তরণীর, সহযাত্রী একই তরণীর


🔊 আমার মতামত - Bhupen Hazarika has been my favorite singer since I was born because my father used to always bray his songs every time when I sleep. I have been listening to his songs from my father but I don't like them as I grew up I started to love his songs as I understood the meaning. Now I became like my father, always listening to his songs and singing them. I really love his songs. I appreciate this great man a lot I hope he is peaceful in the other world ❤️

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম