Tor Bhubane Jwale Eto Alo (ওমা তোর ভুবনে জ্বলে এত আলো) Lyric

Tor Bhubane Jwale Eto Alo

১৯৩৯ সালের অক্টোবরের ঘটনা। পুজোর পর, সাহিত্যিক তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের সংগে একবার কাজী নজরুলের দেখা হয়েছিলো। তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের শিশু সন্তান মারা গিয়েছিলো। দুপুরে সৎকারের ব্যাবস্থা করে বাড়ী ফিরে এসেছেন। এমন সময়, বিকেলের দিকে নলিনীকান্ত সরকারের একটা টেলিগ্রাম পেলেন যে, নলিনীবাবু এবং নজরুল তার বাড়ী আসছেন। 

প্রথমত, এমন একটা ঘটনা ঘটেছে তার ওপর ওরা আসবেন; যাইহোক- যথাসাধ্য ব্যাবস্থা করলেন তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়। রাত ৯ টায় লাভপুরে নামলেন নলিনীকান্ত সরকার এবং কাজী নজরুল ইসলাম। সব ঘটনা শুনে নজরুল বললেন- অন্যকোথাও ব্যাবস্থা করে দাও। 

তারাশঙ্কর বাবুর অনুরোধে তাঁরা সে রাত্রি থাকলেন তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের বাড়ীতে। পরদিন সকালে অন্য একটা কাজ সেড়ে ফিরে এসেই  তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় কে বললেন- "রাতে আসর পাতো, গান গাইবো"। বিকেলে কাজী সাহেব হাজির হলেন দেবী ফুল্লরার মহাপীঠে। নাট মন্দিরে পদ্মাসনে বসে প্রাণায়াম শুরু করলেন নজরুল। 

মুহূর্তের মধ্যে স্থির হয়ে গেলো শরীর। সমস্থ শরীরে ঘাম, চোখ দুটো জবা ফুলের মতো লাল। বোঝা গেলো তখনো পুর্ন চেতনায় আসেননি তিনি। ওই অবস্থাতেও গান রচনা করেম সুর করে দেবতা এবং অন্যান্য সবাইকে শুনিয়ে বাড়ী ফিরলেন।

সন্ধেতে শুরু হলো গানের আসর। একটানা রাত দুটো পর্যন্ত গাইলেন কবি। মধ্যরাতে গাইলেন শ্যামা সঙ্গীত। তখন কবির গানে এবং ভাবে প্রাচীন ভারতের এক সাধককে প্রত্যক্ষ করেছিলেন তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়। সেই গান শুনে সদ্য পুত্র হারা বাবার মনে এক অদ্ভুদ প্রশান্তি যেন নেমে এসেছিলো

🎵 গানের নাম - ওমা তোর ভুবনে জ্বলে এত আলো

🎧 Song Credits: 
🎵 গান - Tor Bhubane Jwale Eto Alo
🎬 অ্যালবাম - Bal Re Jaba Bal
🎶 গীতিকার কাজী নজরুল ইসলাম

Tor Bhubane Jwale Eto Alo Song Lyrics 👇

(মা) ওমা তোর ভুবনে জ্বলে এত আলো
আমি কেন অন্ধ হয়ে দেখি শুধুই কালো
ওমা তোর ভুবনে জ্বলে এত আলো
আমি কেন অন্ধ হয়ে দেখি শুধুই কালো
ওমা তোর ভুবনে জ্বলে এত আলো

সর্বলোকে শক্তি দিস মা যাচি, আমি কেন পঙ্গু হয়ে আছি (x2)
ওমা আমি কেন মন্দ হলাম,জননী- যার ভালো
ওমা তোর ভুবনে জ্বলে এত আলো।

তুই নিত্য মহা প্রসাদ গিলাস কৃপার দুয়ার খুলি
কেন চির শূন্য রইল মা গো
আমার ভিক্ষা ঝুলি। 
বিন্দু বারি পেলাম না মা, সিন্ধু কূলে রয়ে
তোর চোখের মাঝে পড়ে আছি
চোখের বালি হয়ে। 
মোর জীবন্মৃত এই দেহে মা
ভক্তি আগুন জ্বালো।

ওমা তোর ভুবনে জ্বলে এত আলো
আমি কেন অন্ধ হয়ে দেখি শুধুই কালো
ওমা তোর ভুবনে জ্বলে এত আলো

🔊 আমার মতামত - গভীর আধ্যাত্মিক মননশীলতা না থাকলে এই ধরনের গান সৃষ্টি করা যায় না। আর পাবো না এইসব কবি। একমাত্র কাজী নজরুল ইসলাম ই সকল ধর্ম সকল বর্ণ সকল মানুষের কবি। আজ এই সব গানগুলো যেন বাঙালী জাতির অমূল্য সম্পদ। 

ভক্তি ও শ্রদ্ধায় মন ভরে যায়। কাজি নজরুল আজ ও যেন আমাদের মনের অন্তঃস্থলে জীবিত আছেন যুগ যূগ ধরে পথ দেখাবার জন্য। ওনাকে কোটি কোটি কোটি প্রণাম শ্রদ্ধা ও ভালোবাসা। ভুল হয়ে গেছে বিলকুল । আর সব কিছু ভাগ হয়ে গেছে। ভাগ হয়নিকো নজরুল ❤️

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

যোগাযোগ ফর্ম